PG Slots Cassino পুলিশ যদি বিনা কারনে গায়ে হাত তোলে …… – DIIT Training PG Slots CassinoPG Slots Cassino PG Slots Cassino

পুলিশ যদি বিনা কারনে গায়ে হাত তোলে ……

পুলিশ যদি বিনা কারনে গায়ে হাত তোলে, সেক্ষেত্রে নাগরিকের করণীয় কী? আইন কী বলে?

১. পুলিশের কারণে হোক বা অকারণে হোক গায়ে হাত তোলার কোন আইনগত অধিকার নেই।

২. যদি তুলেই ফেলে আর আপনি যদি সত্যিই প্রতিকার চান তবে বিজ্ঞ আদালতের আশ্রয় নিতে পারেন। সেখানে বিচারের জন্য আপনি জুডিশিয়াল এনকোয়ারী চাইতে পারেন। এনকোয়ারীতে অভিযোগ প্রাথমিক ভাবে প্রমাণিত হ’লে, অপরাধী ট্রায়াল ফেস করবেন। সাক্ষ্য-প্রমানে বিজ্ঞ আদালতে দোষী প্রমাণিত হ’লে দন্ড হবে। এরপর পর্যায়ক্রমিক আপিল হয়ে সাজা বহাল থাকতে পারে নাও থাকতে পারে। সাজা বহাল থাকলে অপরাধী চাকরী হারাবেন। মামলা চলাকালিন তিনি সাময়িক বরখাস্ত হবেন! মামলায় বেকসুর খালাস হ’লে তিনি আবার চাকুরীতে বহাল হবেন।

৩. আপনার সাথে কোন্য অন্যায় হলে আপনি সমস্ত ঘটনা লিখে অ্যাডিশনাল ডিআইজি (ডি এন্ড পি এস), বাংলাদেশ পুলিশ, পুলিশ হেডকোয়ার্টার্স, ফনিক্স রোড, ঢাকা, ঠিকানায় লিখিত অভিযোগও পাঠাতে পারেন। এটা ডিপার্টমেন্টাল সকল অনিয়ম দুর্নীতির স্বতন্ত্র তদন্ত ইউনিট। এখানে আপনি বাই পোষ্টেও কমপ্লেইন পাঠাতে পারেন। সেখানে অভিযোগকারীর স্বাক্ষর পূর্নাঙ্গ ঠিকানা, ফোন নম্বর থাকতে হবে। একটা স্ক্যান কপি addldigd_p@police.gov.bd ইমেইল এ্যাড্রেসে মেইলও করতে পারেন।

৪. এসপি বরাবর লিখিত অভিযোগ দিন। সাথে যদি প্রমান স্বরুপ কোনো ভিডিও, অডিও, ছবি অথবা সাক্ষী থাকলে উল্লেখ করবেন।

আইজিপি কমপ্লেইন সেল ০১৭৬৯৬৯৩৫৩৫, ০১৭৬৯৬৯৩৫৩৬ মোবাইল নম্বরে এবং complain@police.gov.bd ই-মেইলে এ সেলে অভিযোগ করতে পারবেন।

উপদেশ: আদালতের আশ্রয় নিতে চাইলে অফিসারের বিরুদ্ধে সি আর মামলা দায়ের করবেন। এজন্যে একজন ভালো আইনজীবীর পরামর্শ লাগবেই। তবে আগে থানায় অভিযোগ দেবেন। নিবে না সেটাই স্বাভাবিক। তারপর সোজা কোর্টে গিয়ে মামলা করবেন। এমনকি পুলিশ কাস্টোডিতেও কারও গায়ে হাত তোলা ৩২৩ ধারা অনুযায়ী ইচ্ছাকৃতভাবে অঘাত প্রদানের সামিল হওয়া উচিত। মনে রাখবেন আপনার গায়ে যে হাত তুলেছে সেইটা প্রমাণ করা যথেষ্ট কষ্টসাধ্য। বিজ্ঞ আদালতের বারান্দায় যেভাবে আপনাকে পিছনে লেগে থাকতে হবে তার থেকে পুলিশকে নিজগুনে ক্ষমা করে দেয়া ভাল হবে।

-মোঃ আলী ইমরান

 

Add a Comment

Your email address will not be published.